ক্যানসার দিবস আইদেশির সেমিনার অনুষ্ঠিত

বিশ্ব ক্যানসার দিবস উপলক্ষে বৈজ্ঞানিক সেমিনারের মাধ্যমে বৈজ্ঞানিক গবেষণার এক দশক উদ্‌যাপন করেছে গবেষণাপ্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ডেভেলপিং সায়েন্স অ্যান্ড ইনিশিয়েটিভ—আইদেশি। গত শনিবার এ সেমিনার হয়।

সেমিনারে ক্যানসার গবেষণা ও চিকিৎসায় যুক্ত বিশিষ্ট বক্তারা উপস্থিত ছিলেন। তাঁরা ক্যানসারের বিরুদ্ধে লড়াইয়ে সর্বশেষ অগ্রগতি, চ্যালেঞ্জ এবং ভবিষ্যতের দিকনির্দেশনার ওপর আলোকপাত করেন। সেমিনারের লক্ষ্য ছিল, ক্যানসারের কার্যকর প্রতিরোধ, রোগনির্ণয় এবং থেরাপির দিকে অগ্রগতি ত্বরান্বিত করার জন্য কৌশলগত অংশীদারত্ব বৃদ্ধি করা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) আহমেদুল কবির। তিনি স্বাস্থ্য গবেষণায় আইদেশির লিড ড. ফেরদৌসী কাদরীর প্রতিশ্রুতির প্রশংসা করেন এবং অন্যদের তাঁর অনুপ্রেরণামূলক উদাহরণ অনুসরণ করতে উৎসাহিত করেন। তিনি স্বাস্থ্য খাতের জন্য সরকারের অবিচল সমর্থনের কথাও তুলে ধরেন এবং ভবিষ্যতের স্বাস্থ্য-সম্পর্কিত প্রচেষ্টায় আইদেশির সঙ্গে অব্যাহত সহযোগিতার প্রতিশ্রুতি দেন।

সেমিনারের শুরুতে আইদশির চিফ অপারেটিং অফিসার মো. রফিকুর রহমান সংগঠনের যাত্রা শুরু থেকে বর্তমানের নানা অর্জন নিয়ে একটি উপস্থাপনা তুলে ধরেন।

সেমিনারে স্বাধীনতা পুরস্কার এবং র‌্যামন ম্যাগসাইসাই পুরস্কারের প্রাপ্ত ফেরদৌসী কাদরী, ‘ক্যানসার: দ্য কিলার ডিজিজ’ বিষয়ে বক্তৃতা দেন।

সেমিনারে উপস্থিত বিশিষ্ট বক্তাদের মধ্যে ছিলেন গণস্বাস্থ্য কমিউনিটিভিত্তিক ক্যানসার হাসপাতালের প্রকল্প সমন্বয়কারী ও অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার, বাংলাদেশের গাইনোকোলজিক্যাল অনকোলজি সোসাইটির সভাপতি ডা. সাবেরা খাতুন, এমআইএসের প্রধান শাহ আলী আকবর আশরাফী প্রমুখ।

https://nagorik.prothomalo.com/iwju0fg36d

Social Share

Highlights

Scroll to Top